Club Activities
Debate Club
“ডিবেট ডেলিবারেটরস”
“যুক্তিই হোক মুক্তির হাতিয়ার”
কোন নির্দিষ্ট বিষয়কে যুক্তির মাধ্যমে উপস্থাপন করাই হল বিতর্ক। ভলতেয়ার বলেছিলেন– “তোমার মতের সঙ্গে আমি একমত নাও হতে পারি কিন্তু তোমার মত প্রকাশের স্বাধীনতার জন্য আমি জীবন দিতে পারি।” শিল্পমানে সৌন্দর্যের বহিঃপ্রকাশ। তর্কে কোন সৌন্দর্য নেই তাই এটি শিল্প নয়। বিতর্ক একটি শিল্প। সৌন্দর্যমণ্ডিত, পরিশীলিত, যুক্তিপূর্ণ তর্কই হচ্ছে বিতর্ক। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বিতর্কের মত সৃজনশীল কর্মকাণ্ড শিক্ষার্থীদের মেধা ও মননশীলতার বিকাশ ঘটায়। পড়াশুনায় অর্জিত জ্ঞানের উৎকর্ষ সাধনে অদম্য স্পৃহা আর দৃঢ় প্রত্যয় নিয়ে “যুক্তিই হোক মুক্তির হাতিয়ার” এই স্লোগান ধারণ করে ২০১৪ সালে হামদর্দ পাবলিক কলেজে “ডিবেট ক্লাবের” যাত্রা শুরু হয়।
লক্ষ্য ও উদ্দেশ্য:
১. শিক্ষার্থীদের যুক্তি চর্চায় উৎসাহিত করে জ্ঞানকে সমৃদ্ধ করা ও মুক্তবুদ্ধির বিকাশ ঘটাতে সাহায্য করা। তাদের উচ্চারণ ও বাচনভঙ্গিকে শৈল্পিক রূপ দেওয়ার চেষ্টা করা।
২। বিতর্ক চর্চার মধ্য দিয়ে শিক্ষার্থীদের মাঝে বিকশিত হবে নান্দনিকবোধ এবং দেশ পাবে শিল্প–সুন্দর, দীপান্বিত এক প্রজন্ম।
কার্যক্রম:
১. প্রথমে ক্লাবের জন্য আগ্রহী সদস্য সংগ্রহ করা হয় এবং তাদের নিয়ে সপ্তাহের বৃহস্পতিবার সাপ্তাহিক অধিবেশন অনুষ্ঠিত হয়।
২। আন্তঃ কলেজ বিতর্ক প্রতিযোগিতায় হামদর্দ পাবলিক কলেজ ডিবেট দলের সক্রিয় অংশগ্রহণ।
৩। আঞ্চলিক, রম্য, সনাতনী ও সংসদীয় বিতর্ক প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে সাফল্যের স্বাক্ষর রেখেছে হামদর্দ পাবলিক কলেজের শিক্ষার্থীরা।
ভর্তি প্রক্রিয়া:
হামদর্দ পাবলিক কলেজের আগ্রহী শিক্ষার্থীরা নির্ধারিত ফরম পূরণ করে, নির্দিষ্ট ভর্তি ফি দিয়ে ও ১ কপি পাসপোর্ট সাইজের ছবি জমা দিয়ে সদস্যপদ লাভ করে।
যুক্তি তখনই সুন্দর ও সার্থক হবে যখন সেখানে জ্ঞান থাকবে আর জ্ঞানের পূর্ব শর্ত হলো পড়ালেখা করা। একজন বিতার্কিকের সমসাময়িক সব বিষয়ে জ্ঞান থাকা জরুরি। সেদিন আর বেশি দূরে নয় যেদিন বাংলাদেশে সুন্দর উপস্থাপনের চেয়ে জ্ঞান ও যুক্তিপূর্ণ বক্তব্যই অধিক গুরুত্ব পাবে। আশা করি হামদর্দ পাবলিক কলেজের বিতার্কিকরা সেদিকে এগিয়ে যাবে। কারণ বাংলাদেশে সুন্দর করে কথা বলা লোকের সংখ্যা অনেক কিন্তু সুন্দর করে চিন্তা করা, জ্ঞানী ও সব বিষয়ে জানাশোনা লোকের সংখ্যা খুবই কম। হামদর্দ পাবলিক কলেজের বিতার্কিকরা সেই দায়িত্ব নেবে এটাই প্রত্যাশা।